Wednesday, November 18, 2015

অফিসনীতি (১)

আমি ভাই সোজা সরল মানুষ এতসেত বুঝভাজ বুঝি না । আমি ও ভাবতে শুরু করতে ছিলাম সবাই মনে হয় এমনই ।
ইস্কুল , কলেজ , বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নামক কাল নীতির সনদপত্র ঠিকঠাক ভাবে রপ্ত ছিল । ভেবেছিলাম কর্মজীবন হবে কাটা মুক্ত ফুলের বাগান । আর এই খানেই হল কবি নীরব আর আমার ভুল । জন্মের পর থেকে একটি শিশু তার মার সাথে থেকে শুরু করে মৃত্যুর আগপর্যন্ত বিভিন্ন নীতিমালা অর্জনেই তার বেশির ভাগ সময় অতিবাহিত করে থাকে । তাই নীতিহিন জীবন কখনো কল্পনাতেও চিন্তা করা উনুচিত । এখন আসি মুল কথায় ... আমার করমনীতি তেমন কিছু  সাজানো গুছানো ছিলনা বললেই চলে , ইচ্ছে ছিল জান প্রান উজার করে কাজ করে বিশাল কিছু করে ফেলব , যা তোমার অথবা আপনাদের সকলেরই আছে । পেশায় হচ্ছে পন্য এবং তার গ্রাহক নিয়ে পর্যালোচনা । তথাপি আমিও বাস্তবিক ফলাফল দেখাচ্ছিলাম প্রথম দিকে বুঝতেই পারি নি এখানে ফলাফল কিছু না মুল হচ্ছে বড় কর্তা আসোলে ফলাফলটিতে কি দেখতে চাচ্ছে । এই কথাটি বুঝতে আমার কেটে গিয়েছিল বছর । এই নীতি বুঝার পর অফিস নীতি হয়ে গিয়েছিল অনেক সোজা ।  

No comments:

Post a Comment