Thursday, October 29, 2015

আমি আর আমার স্বদেশ ভ্রমন ২০১৫

এইবার দেশ থেকে ঘুরে আসার পর থেকেই কেন জানি প্রবাস জীবনটা বদলে যেতে শুরু করেছে । সব কিছু মন দিয়ে করতে পারছি কোন কিছুতেই আলসেমি ধরছেনা । যটফট সব কাজের ইতিটানতে কোন কষ্টই হচ্ছেনা । তেমন কোন নস্টালজিকতা ভোগছি না । কেন এমন হচ্ছে তার সুত্র খুজতেই এই লিখতে বসা ।
প্রথমে মনে হচ্ছিল অনেক দোটানায় মনে হয় মন এবার স্থিরতায় ঠাই নিতে চাচ্ছে। তারপর মনে হল কাজের চাপে মনে হয় এমন হচ্ছে । আসল কারনটা বুঝে উঠতে সময় নিল একটু এই আরকি ।
মুল কথা হচ্ছে ৬ বছর আছে আমার দেশ এখন আর আমার সপ্নের দেশ নেই , প্রাশ্চাত্তের সংস্কৃতে মিলে মিশে একাবার হয়ে গেছে অনেকটুকু । তাই আমার পাগল মন বুঝতেই পারেনি আমি আর তার স্বদেশ ভ্রমনের কথা। একি ধাঁচের উন্নত জীবনকে সে আপন করে নিতে শুরু করেছে । দেশ উন্নত হয়েছে অনেকটুকু এতে বিন্দু মাত্র সন্দেহ নেই আমার কিন্তু অগুছালো হয়েছে তার চেয়ে অনেক বেশি । সময়ের সাথে সাথে সব গুছানো হয়ে যাবে । আমাদের জাতি হিসেবে অস্থিরতা কাটিয়ে দেশকে উন্নত হতে স্থিরভাবে সাহায্য করে যেতে হবে । কোন দেশই রাতারাতি উন্নতির শিখরে উঠে যায়নি। আমি যেমনটা সপ্ন দেখা ছাড়িনি আমার সপ্নের দেশের আপ্নারাও দেখতে থাকুন।

No comments:

Post a Comment